*Please select own language to translate. If need any code, write on comment box with your email address. I will send you.*

0

আপনারা যারা আমার মতো ফ্রি ওয়েবসাইট তৈরী করতে আগ্রহী তারা কমেন্ট করে জানান ও https://www.facebook.com/ebhabei পেজ এ like দিয়ে যুক্ত থাকুন। 

website-ebhabe

এই গাইডটি আপনাকে ব্লগস্পটে একটি মুক্ত ওয়েবসাইট তৈরি করতে সহায়তা করবে, আপনাকে ডোমেইন এবং হোস্টিং পরিষেবাদিগুলি কিনতে হবে না। ব্লগস্পট একটি প্ল্যাটফর্ম যা আপনাকে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি এবং হোস্ট করার অনুমতি দেয়, এটি Google এর মালিকানাধীন, তাই আপনাকে সার্ভার ডাউন সময় এবং অন্যান্য সমস্যাগুলির বিষয়ে চিন্তা করতে হবে না। তাছাড়া, হাজার হাজার বিনামূল্যে ব্লগার টেমপ্লেট রয়েছে যা আপনি আপনার ওয়েবসাইটে একটি পেশাদার চেহারা দিতে ব্যবহার করতে পারেন। চলুন বিনামূল্যে একটি ওয়েবসাইট তৈরির জন্য ধাপে ধাপে গাইড দিয়ে শুরু করা যাক।

ধাপ 1: ব্লগারে লগইন করুন
https://www.blogger.com/home এ যান এবং আপনার জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করুন, যদি আপনার অ্যাকাউন্ট না থাকে তবে উপরের ডানদিকে "সাইন আপ" বোতামটি ক্লিক করে আপনি এটি বিনামূল্যে তৈরি করতে পারেন। ব্লগার গুগলের অন্তর্গত কারণটি ব্লগস্পট ওয়েবসাইটে একটি ওয়েবসাইট তৈরির জন্য আপনাকে একটি জিমেইল অ্যাকাউন্টের প্রয়োজন হবে।


ধাপ 2: আপনার প্রোফাইল নিশ্চিত করুন
আপনার জিমেইল র সাথে লগ ইন করার পরে আপনি নীচের "ব্লগারে চালিয়ে যান" "Continue to Blogger" এ ক্লিক করুন।

ধাপ 3: একটি নতুন ব্লগ তৈরি করুন
এটি একটি নতুন ওয়েবসাইট তৈরি করার সময়, নতুন ব্লগ বোতামে ক্লিক করুন। ধাপ 4: ওয়েবসাইটের ডোমেন নাম এবং শিরোনাম প্রদান এই ধাপে আপনাকে আপনার ওয়েবসাইটের শিরোনাম এবং ঠিকানা সরবরাহ করতে হবে। উদাহরণস্বরূপ: আমি আমার ওয়েবসাইট সাজিয়েছি আপনাদের প্রশ্নের উত্তর দিয়ে। যেমন কিভাবে ওয়েবসাইট করবো? উত্তরঃ এভাবে (ebhabe)। তাই আমার ওয়েবসাইট এর নাম দিয়েছিebhabe.blogspot.com বা https://www.ebhabe.com (এটি ডোমেন নাম এবং সাইটের URL হিসাবেও পরিচিত)। আপনাকে অবশ্যই জানাতে হবে যে এই ডোমেন নামগুলি বিনামূল্যে আছে, সেগুলি ডিফল্টভাবে blogspot.com এর সাথে সম্পৃক্ত হবে। ব্লগস্পটটি আমাদেরকে কাস্টম ডোমেন নামগুলি রাখার বিকল্পটি সরবরাহ করে এবং আমরা এই নির্দেশিকাতে কাস্টম ডোমেন নামগুলি কীভাবে যোগ করতে হবে তা আমরা দেখব।
ডোমেন নামটি অনন্য হতে হবে যাতে আপনি যে ডোমেন নামটি চয়ন করতে চান এবং যদি দেখেন সেটি ইতিমধ্যে নিবন্ধিত আছে। এই ক্ষেত্রে আপনাকে অবশ্যই একটি পৃথক ডোমেন নাম চেষ্টা করতে হবে, যতক্ষন না নীচের বর্ণিত ঠিকানার ক্ষেত্রে ডান পাশে নীল টিক উপস্থিত হয়।
একবার এটি সম্পন্ন হয়ে গেলে, একটি টেমপ্লেট নির্বাচন করুন (আপনি এই মুহুর্তে কোনও টেমপ্লেট নির্বাচন করতে পারেন, আপনি যে কোনও সময়ে পরে এটি পরিবর্তন করতে সক্ষম হবেন) এবং ব্লগ তৈরি করুন ক্লিক করুন!


ধাপ 5: ব্লগিং শুরু করুন
ধাপ 4 পর্যন্ত সম্পন্ন করে, আপনি সফলভাবে বিনামূল্যে একটি ওয়েবসাইট মালিক। এখন, আপনি পোস্ট শুরু করতে পারেন, click on start blogging!

ধাপ 6: আপনার ওয়েবসাইট পরিদর্শন করুন
ব্রাউজারে আপনার ওয়েবসাইটের ঠিকানা দিন এবং এন্টার চাপুন। আপনি একটি ওয়েবসাইট, যা আপনি নিজের সঙ্গে উপস্থাপন করা হবে !! প্রাথমিকভাবে, আপনি চেহারা এবং লেআউটটি পছন্দ করতে পারবেন না। ব্লগস্পট ওয়েবসাইটে একটি পোস্ট/article প্রকাশ করুন
যেহেতু আপনি সফলভাবে ব্লগস্পট ওয়েবসাইটে একটি ওয়েবসাইট তৈরি করেছেন, তাই আপনি এখন আপনার নতুন ওয়েবসাইটে article পোস্ট শুরু করতে পারেন। বিষয়বস্তু, শিরোনাম লিখুন এবং Publish করুন।
যখন আপনি প্রকাশ ক্লিক করেন, তখন এটি আপনাকে Google+ এ সামগ্রী ভাগ করে নেওয়ার জন্য জিজ্ঞাসা করবে, যদি আপনি এটি করতে চান তবে, এটি আপনার নতুন তৈরি ওয়েবসাইটটিতে ট্রাফিকের একটি ভাল উৎস হয়ে উঠবে। Blogspot এর মধ্যে পছন্দসই permalink সেট করুন আপনি পারমলিংক কি তা ভাবছেন ? এটি একটি লিঙ্ক (ঠিকানা, যা আপনি আপনার পোস্ট দেখতে ব্রাউজারে প্রবেশ করেন) আপনার পোস্ট / নিবন্ধে একটি পোস্ট লিখার ক্ষেত্রে দুটি অপশন থাকে।

স্বয়ংক্রিয় পারমলিংক (Automatic permalink): শিরোনাম বিভাগে প্রদত্ত শিরোনামের উপর ভিত্তি করে ব্লগার স্বয়ংক্রিয়ভাবে বর্তমান পোস্টের জন্য পারমলিংক তৈরি।

কাস্টম পারমলিংক (Custom Permalink): হাইফেন (-) এর সঙ্গে শব্দ হ্রাস সবচেয়ে ভাল।
Next
This is the most recent post.
Previous
Older Post

Post a Comment

 
Top